Friday , 23 February 2018
Home জাতীয় ভবিষ্যতে দেশে বিড়ি থাকবে নাঃমুহিত

ভবিষ্যতে দেশে বিড়ি থাকবে নাঃমুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের তামাক বাজারের ৮০ শতাংশ বিড়ি ও নিম্নমানের বিড়ির দখলে। এসব তামাক পণ্য স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই ভবিষ্যতে দেশে বিড়ি থাকবে না, সরকার এজন্য পলিসি গ্রহণ করছে।

রোববার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান অর্থমন্ত্রী।

বিড়ি শিল্পকে টিকিয়ে রাখতে সংসদ সদস্যদের থেকে চাপ আসে, এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এর আগে অনেক চিঠি পেয়েছিলাম। এবার দু’একটা পেয়েছি। সুতরাং বিড়ি বাংলাদেশে থাকবে না। এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে সরকার।

অর্থমন্ত্রী বলেন, ব্রিটিশ আমেরিকা টোবাকো কোম্পানিসহ দেশের তামাক কোম্পানিগুলো বৈঠকে তাদের মতামত জানিয়েছে। আজকের বৈঠকটাই ছিল কোম্পানিগুলোর মতামত শোনা। পরে আমরা বসে তামাক বিষয়ে সিদ্ধান্ত নেব।

কোম্পানিগুলো কী বলেছে এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, তারা তাদের সব ধরনের চাহিদার কথা জানিয়েছে। দুই পক্ষ থেকেই আলোচনা হয়েছে। তারা আমার কাছে একটাই আবেদন করেছে, তামাক বাজারের ৮০ শতাংশ বিড়িসহ অন্যান্য কমদামি সিগারেটের দখলে। এসব তামাক পণ্য স্বাস্থ্যের জন্য খুব বেশি ক্ষতিকর। এগুলো কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সে বিষয়ে পলিসি নেওয়া। এজন্য সরকার ডেফিনেটলি পলিসি গ্রহণ করবে।

এর ফলে রাজস্ব আদায়ে কোনো প্রভাব পড়বে কিনা এ বিষয়ে তিনি বলেন, রাজস্ব আয়ে তেমন কোনো প্রভাব পড়বে না। তবে চাহিদা কমলে তো রাজস্ব আয় একটু কমবেই।

বৈঠকে অর্থমন্ত্রী ছাড়াও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রাহমান এবং ব্রিটিশ আমেরিকা টোবাকো কোম্পানিসহ দেশের অন্যান্য তামাক কোম্পানির প্রতিনিধিরা অংশ নেয়।

ট্যাগ সমূহঃ
ডেস্ক প্রকাশক (উ/প্র) | Published On:July 30, 2017

❝আরো পড়ুন❞

➧ভালবাসার দুষ্টু দাগকে ঢাকার কয়েকটি দারুণ টেকনিক

➧জানুন বাচ্চা না হলে কি মেয়েদের বুকে দুধ আসে কি না

➧সত্যি প্রেমটা করতে ইচ্ছুক ? জানিয়ে রাখি, প্রেমের ৭টি ধাপ

➧জানুন যা খেলে নারীদের যৌনশক্তি বৃদ্ধি পায়

➧শারীরিক সম্পর্কঃ আগে পরে যা করবেন, যা করবেন না

➧জেনে নিন হস্তমৈথুনের ভয়াবহ দিক

❝এই বিভাগের আরো পোস্ট পড়ুন❞

  • ➧এএসপি মিজানুরের মরদেহে অসংখ্য আঘাতের চিহ্ন

  • ➧অভিযান ছিল লোক দেখানো, বাণিজ্য করেছে পুলিশ

  • ➧জঙ্গি আস্তানা থেকে ১৫ গ্রেনেড ২০০ লিটার বিস্ফোরক উদ্ধার

  • ➧জঙ্গিরাই মিতুকে হত্যা করেছে : স্বরাষ্ট্রমন্ত্রী

  • ➧ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতিঃচরম ভোগান্তিতে রোগীরা