Friday , 23 February 2018
Home --রাজধানী-- অসংখ্য সমস্যায় জর্জরিত,সমাধানেও নেই কোন কার্যকরী উদ্যোগ

অসংখ্য সমস্যায় জর্জরিত,সমাধানেও নেই কোন কার্যকরী উদ্যোগ

রাজধানী ঢাকায় প্রায় দুই কোটি মানুষের বসবাস। রাজধানীতে বসবাস করা মানুষের সমস্যার শেষ নেই। সমাধানেও নেই কোন কার্যকরী উদ্যোগ।গত দুই দিনের থেমে থেমে ভারীবর্ষন ও যানজটে নগরবাসীদের জীবন আরও যন্ত্রণাময় হয়ে উঠেছে।

এছাড়াও নিয়ন্ত্রণহীন বাড়িভাড়া, বিশুদ্ধ পানির সংকট, গ্যাস সংকট খানাখন্দে ভরা সড়ক নগরবাসীকে স্থবির করে তুলেছে।সাপ্তাহিক ছুটির দিন ছাড়া রাজধানীতে স্বাচ্ছন্দ্যে চলাচল করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। অপরিচ্ছন্ন পরিবেশ ও মশার উপদ্রব নগরজীবনকে বিষিয়ে তুলছে।

রাজধানী ঢাকার সমস্যার শেষ নেই, একটি সমস্যা অন্যটিকে ত্বরান্বিত করছে। বর্তমানে নগরবাসী নূ্ন্যতম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। বর্তমানে প্রথমেই যে সমস্যাটি প্রধান হয়ে দাঁড়িয়েছে তা হলো বৃষ্টি, যানজট ও চিকনগুনিয়া।

যানজটে থমকে যাচ্ছে নগরী এবং মানুষের জীবন থেকে কেড়ে নিচ্ছে মূল্যবান সময়। এর অন্যতম কারণ হচ্ছে অতিরিক্ত জনসংখ্যার চাপ এবং অতিরিক্ত যানবাহন। রয়েছে মশার উপদ্রব। বর্তমানে চিকুনগুনিয়া জ্বরে অস্থির করে তুলেছে মানুষের জীবন। এখানেই শেষ নয়, প্রতিনিয়ত বিভিন্নভাবে দূষিত হচ্ছে পরিবেশ।

সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হচ্ছে ২০টি ভূমিকম্প ঝুঁকিপূর্ণ শহরের মধ্যে ঢাকার অবস্থান দ্বিতীয়। এর প্রধান কারণ অপরিকল্পিত নগরায়ন ও জনবহুলতা। আশঙ্কার বিষয় হচ্ছে সরকার এখন পর্যন্ত এ বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। ৭ রিখটার স্কেলে ভূমিকম্প হলে ঢাকা শহর মৃতুপুরীতে পরিণত হবে।

বাসস্থান মানুষের মৌলিক অধিকারের একটি। রাজধানীর দুই কোটি মানুষের মধ্যে সর্বাধিক ১০ লাখ মানুষ নিজেদের বাড়ি বা ফ্ল্যাটে বাস করে। বাকি মানুষ বাস করে ভাড়া করা বাড়িতে। এই মহানগরীতে যে হারে বাড়িভাড়া বাড়ছে তাতে চাকরিজীবীদের বেতনের ৭০ থেকে ৮০ শতাংশ চলে যাচ্ছে বাড়ি ভাড়া বাবদ। কোনো কোনো ক্ষেত্রে বাড়ি ভাড়ার অংশ তার চেয়েও বেশি। অন্যান্য পেশার লোকদেরও বাড়ি ভাড়ার অর্থ আয় করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে।

রাজধানীতে গত ৫ বছরে বাড়ি ভাড়া বেড়েছে শতকরা ১০০ থেকে ১৫০ ভাগ। এছাড়াও প্রকট আকারে পানির সমস্যা রয়েছে। তবে ওয়াসার দাবি তারা চাহিদার চেয়েও বেশি পানি উৎপাদন করছে ।

এখন মানুষের মনে প্রশ্ন হলো চাহিদার চেয়ে বেশী পানি উৎপাদন হলে বাসা বাড়িতে পানির অভাব কেন ? শ্যামলীতে ভাড়া বাসায় থাকেন মামুন তিনি একটা প্রাইভেট কম্পানিতে চাকরী করেন তিনি বলেন , যে বেতন পাই তার বেশীর ভাগ চলে যায় বাসা ভাড়া দিতে তার পরেও ঠিক মত গ্যাস, পানি থাকে না আমাদের মত মানুষের ঢাকাতে চলা খুবই সমস্যা।
এ বিষয়ে ঢাকা ওয়াসার কর্মকর্তা রফিক বিডি২৪লাইভকে বলেন, বিভিন্ন রাস্তার মেরামত কাজ চলছে। এ কারণে হয়তো মাঝে মাঝে সমস্যা হতে পারে। তবে কিছু দিনের মধ্যে সব সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ট্যাগ সমূহঃ
ডেস্ক প্রকাশক (উ/প্র) | Published On:July 25, 2017

❝আরো পড়ুন❞

➧জানুন বর্তমানে তরুণদের মাঝে দিন দিন যৌন অক্ষমতা ও যৌন বিকৃতি বাড়ছে কেন

➧পুরুষের যৌন ভয় দূর করতে মহিলারা কি করতে পারেন?

➧সকল ধর্মেই নারীর কুমারীত্ব গুরুত্বপূর্ণ কেন?

➧বাচ্চা হওয়ার পরই এনজয় করা যায় স্পাইসি শারীরিক সম্পর্ক !

➧জেনে নিন যেভাবে আপনি নিজেই ঘরে বসে তৈরি করতে পারেন যৌন উত্তেজক ভায়াগ্রা

➧অন্তর্বাসের মধ্যে দিয়েই নারীর ব্যক্তিত্বের পরিচয় !

❝এই বিভাগের আরো পোস্ট পড়ুন❞

  • ➧বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এক ছাত্রীর গলিত লাশ উদ্ধার

  • ➧সাভারে ২ হাজার আবাসিক অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস

  • ➧বিটিআই প্রিমিয়ার প্লাজার আগুন নিয়ন্ত্রণে এসেছে

  • ➧গুলশানের ফুড প্যালেস রেস্টুরেন্ট উচ্ছেদে হাইকোর্টের স্থগিতাদেশ

  • ➧নাইজেরিয়ার নাগরিকসহ নারী হ্যাকার আটক !