Friday , 23 February 2018
Home আন্তর্জাতিক ইসরাইল-জর্ডানের মধ্যে উত্তেজনা

ইসরাইল-জর্ডানের মধ্যে উত্তেজনা

মুসলমানদের প্রথম কেবলায় উদ্ভুত পরিস্থিতির প্রেক্ষাপটে আম্মানে ইসরাইলি দূতাবাস হামলার পর কূটনৈতিক তর্ক-বিতর্কে জড়িয়ে পড়েছে ইসরায়েল এবং জর্ডান। আগের দিন এক ইসরাইলি নিরাপত্তা কর্মীর গুলিতে এক জর্দানি হামলাকারী নিহতের ঘটনা নিয়ে উত্তেজনা বিরাজ করছে দুই দেশের মধ্যে।

জর্ডান পুলিশ দূতাবাসের ইসরাইলি নিরাপত্তা কর্মীকে জিজ্ঞাসাবাদ করতে চায় এবং ইতিমধ্যে সংশ্লিষ্ট এলাকাটি বন্ধও করে দিয়েছে তারা। কিন্তু ইসরইল বলছে, কূটনৈতিক রীতিতে সে রক্ষী দায়মুক্তি পাবে। নিরাপত্তা রক্ষীদের গুলিতে আহত আরেকজন জর্ডানি হাসপাতালে মারা যায়। ইসরাইল বলছে, দুর্ঘটনাবশত সে গুলিবিদ্ধ হয়েছে। খবর বিবিসির।

১৯৯৪ সালে দুই দেশের মধ্য সম্পাদিত শান্তি চুক্তির পর এ হামলাকে গুরুতর ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দূতাবাসের এক নিরাপত্তা কর্মী পাশে একটি আবাসিক ভবনে আসবাবপত্র স্থাপন করতে গেলে এক জর্ডানি নাগরিক তাকে ছুরিকাঘাত করে।

এদিকে সন্দেহভাজন হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যমগুলো। জানা গেছে, হামলাকারী জাকারিয়া আল যাওয়াদেহ (১৭) পেশায় একজন কাঠমিস্ত্রি। আর হাসপাতালে নিহত আরেক জর্ডানি ছিলেন ভবনটির মালিক বলে জানা গেছে।
জর্ডান কর্তৃপক্ষ ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে এবং কঠোর নিরাপত্তাপূর্ণ রাবিয়াহ অঞ্চলে আক্রান্ত দূতাবাসের আশপাশের এলাকা বন্ধ করে দিয়েছে।

ইসরাইলি গণমাধ্যমে একটি অসমর্থিত সূত্রে জানানো হচ্ছে, নিরাপত্তা কর্মীটিকে দেশ ছেড়ে চলে যেতে দিচ্ছে না জর্দান এবং একইসাথে দূতাবাসের কর্মচারীদের অবরুদ্ধ করে রেখেছে ইসরাইল।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ১৯৬১ সালের ভিয়েনা চুক্তির অধীনে নিরাপত্তা কর্মীটি তদন্ত ও গ্রেফতার হওয়া থেকে দায়মুক্তি পেয়েছে।

এদিকে রবিবার রাতেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জর্দানের ইসরায়েল রাষ্ট্রদূতের সাথে কথা বলেছেন। এ ঘটনায় সৃষ্ট কূটনৈতিক সংকট নিরসনে দুই দেশের কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে বলে জানা গেছে।

ট্যাগ সমূহঃ
ডেস্ক প্রকাশক (উ/প্র) | Published On:July 25, 2017

❝আরো পড়ুন❞

➧শারীরিক সম্পর্কঃ আগে পরে যা করবেন, যা করবেন না

➧জানুন পুরুষদের কাছে নারীর বক্ষ কেন এত আকর্ষণীয়

➧জানুন বিয়ের পর কেন ছিপছিপে মেয়েদেরও কোমড় ,স্তন চওড়া এবং মোটা হয়ে যায়

➧গর্ভবতী নারীরা মেকআপ করলে যে ক্ষতির সম্মুখীন হতে পারে তাঁর গর্ভস্থ শিশুর

➧মানুষ জেনেটিকভাবে একগামী সম্পর্কের জন্য তৈরি হয়েছে

➧জানুন পুরুষ কেন একাধিক বিবাহ করার অনুমতি পায়

❝এই বিভাগের আরো পোস্ট পড়ুন❞

  • ➧ইতালির দুই ভূমিকম্পে একজন নিহত ও বেশ কয়েকজন আহত

  • ➧লন্ডনে নিজের তৃতীয় বিয়ে সম্পন্ন করলেন ইমরান খান

  • ➧রাফায়েল ডিফেন্স কোম্পানির সঙ্গে চুক্তি করল ভারত

  • ➧কোনো নারীর দিকে ১৪ সেকেন্ড তাকিয়ে থাকলেই সাজা!

  • ➧ব্রিটেনের কাছে পরমাণু ডুবোজাহাজের সংঘর্ষের বিষয়ে ব্যাখ্যা চেয়েছে স্পেন